প্রাধান মন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব সোমবার তার সরকারের প্রথম অধিবেশনে বিরোধী দলের নেতাদের নিয়ে একটি সমঝোতা স্বাক্ষর করেন।
এ সময় উপস্থিত ছিলেন দেশটির বর্তমান প্রাধান মন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব, প্রাধান বিরোধী দলীয় নেতা আনোয়ার ইব্রাহিম (পিকেআর সভাপতি) দেওয়ান নেগারা আজিজান হারুন, ড্যাপ মহাসচিব লিম গুয়ান এবং (আমানাহ)সভাপতি মোহাম্মদ বাবু চুক্তিতে স্বাক্ষর করেন।

এছাড়াও উপস্থিত ছিলেন আনুয়ার মুসা, অ্যান্থনি লোক,সাইফুদ্দিন নাসুশন ইসমাইল এবং সালাহউদ্দিন আইয়ূব।

মালয়েশিয়া প্রতিদিন করোন রোগী স্নাতক হচ্ছে ২০ হাজারের বেশি, মত মৃত্যুর সংখ্যা কম নয়। এছাড়া করোনা ভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ে লাড়াই করছে মালয়েশিয়া।

এমন খারাপ পরিস্থিতিতে দেশটির প্রাধান মন্ত্রী বিরোধী দলের সঙ্গে যুক্তিতে সরকারে গ্রহণ যোগ্যতা বৃদ্ধ হবে বলে মনে করা হচ্ছে।

এর আগে ১২ সেপ্টেম্বর স্থানীয় সময় সন্ধ্যায় দেশটির সরকার প্রধান ও বিরোধী দলের নেতার একটি বিবৃতি দেন। বিবৃতিতে বলা হয় দেশটি চলমান রাজনৈতিক সংকট নিরসনের মধ্যে দিয়ে রাজনৈতিক স্থিতিশীলতা সৃষ্টি, অর্থনীতির পূর্ণ উদ্ধার, মহা মারির বিরুদ্ধে লাড়াই এবং সকলের সহযোগিতা দেশের সার্বিক পরিস্থিতির উন্নতির জন্য সকলে এক মত হয়েছেন।
সকলে এক মত হয়ে বলেন আগামী ৩১ জুলাই পর্যন্ত সংসদ ভেঙে দেওয়া হবে না।

বিরোধী দলের নেতারা সুনির্দিষ্ট করে বলেন সরকারের সাথে সমঝোতা স্মারক সত্ত্বেও পিএইচ বিরোধী থাকবে। পিকেআর যোগাযোগ পরিচালক ফাহম ফাদজিল। ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশনের শীর্ষ নেতা ইসমাইল সাবরি ইয়াকুব।
১৩ সেপ্টেম্বর প্রথম বাবের মতো তিনি সংসদ অধিবেশনে যোগ দেন।

এর আগে মালয়েশিয়া রাজনীতিক সংকট ও দেশ পরিচালনার ব্যার্থতা অভিযোগে সাবেক প্রধান মন্ত্রী তান সেরি মহিউদ্দিন ইয়াছিন পদত্যাগ করেন গত অগাস্ট মাসে।